• সোমবার, ২০ মে ২০২৪, ০৯:৪৯ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ক্যাম্পে এক নারীর মৃত্যুতে র‌্যাব কর্মকর্তা প্রত্যাহার কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যু সুরতহাল কেউ জানাচ্ছেন না ভৈরব রফিকুল ইসলাম মহিলা কলেজ রোভার গ্রুপ বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন কিশোরগঞ্জে পুকুর রক্ষার দাবিতে মহিলা পরিষদ মানববন্ধন করেছে আস্থা-৯৩ ফাউন্ডেশনের হুইল চেয়ার বিতরণ ভৈরবে র‌্যাব ক্যাম্পে নারীর মৃত্যু নিয়ে ধোঁয়াশা যেন কাটছে না, থানায় অপমৃত্যু মামলা নবীনগরে ডা. শাহ আলম ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত ভৈরবে মেঘনা লাইফের মৃত্যুদাবির চেক প্রদান

কিশোরগঞ্জ-৫ : বেশিরভাগ প্রার্থীকেই চেনেন না ভোটাররা

# মোহাম্মদ খলিলুর রহমান :-
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কিশোরগঞ্জ-৫ (নিকলী-বাজিতপুর) আসনে এবার ১০ জন মনোনয়নপত্র সংগ্রহ করলেও শেষ পর্যন্ত জমা দিয়েছেন ৮ জন। ২ জনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। ফলে এবার কিশোরগঞ্জ-৫ আসনে আওয়ামী লীগসহ মোট প্রার্থী ৬ জন।
বর্তমান সংসদ সদস্য মো. আফজাল হোসেন চারবারের মতো নৌকা নিয়ে মাঠে এসেছেন। ওদিকে দলের মনোনয়ন না পেয়ে ঈগল প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন কেন্দ্রীয় যুবলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক বাবু সুব্রত পাল (সিআইপি)। তিনি হিন্দু কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান।
এই দুইজন ছাড়া বাকি ৪ জনের রাজনীতিতে তেমন পরিচিতি নেই, তাদের চেনেন না ভোটাররাও। হঠাৎ করেই তারা কেন সংসদ নির্বাচনে আগ্রহী হলেন এ নিয়ে প্রশ্ন করা হলে উত্তর মেলেনি প্রার্থীর কাছ থেকে।
কিশোরগঞ্জ জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে পাওয়া তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, কিশোরগঞ্জ-৫ (নিকলী-বাজিতপুর) সংসদীয় আসনে বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র মিলিয়ে মোট ৮ জন প্রার্থী হওয়ার জন্য মনোনয়নপত্র দাখিল করেছেন। তাঁদের মধ্যে আওয়ামী লীগের বর্তমান এমপি ও আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী রয়েছেন একজন। তারা দুইজনই নৌকা মার্কা পেতে হাড্ডাহাড্ডি লড়াই করেছে।
জাতীয় পার্টির প্রার্থী মো. মাহবুবুল আলমের রাজনীতিতে পূর্ব পরিচয় খুবই কম। নির্বাচনে আগ মুহুর্তে একটি পোস্টার করে জানান দেন তিনি জাতীয় পার্টির প্রার্থী হতে চান। বাকি পাঁচ প্রার্থী রাজনৈতিক অঙ্গনে একেবারেই অপরিচিত। তারা প্রত্যেকে এবারই প্রথম সংসদ নির্বাচন করছেন। তারা হলেন, তৃণমূল বিএনপি থেকে মো. সোহরাব হোসেন, জাকের পার্টি থেকে এ.কে.এম নাজমুল হক, কৃষক শ্রমিক জনতা লিগ থেকে মো. সাজ্জাদ হোসেন, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট থেকে এমদাদুল হক. বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট থেকে মো. রবিন মিয়া।
বাজিতপুর-নিকলীর সাধারণ ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করলেও মূল লড়াইটি শুরু হয়েছে নৌকা আর ঈগল প্রতীকে। এই দুই প্রার্থীর প্রচারণা ও জনসংযোগে চাঙ্গা রয়েছে ভোটের মাঠ। ভোর থেকে গভীর রাত পর্যন্ত সভা, সমাবেশ, উঠোন বৈঠক ও লিফলেট বিতরণ করে ভোট চাচ্ছেন তারা। ব্যতিক্রম এই আসন থেকে নির্বাচনে অংশ নেওয়া অপর চার প্রার্থীর ক্ষেত্রে। তারা ভোটের মাঠে প্রচারণায় নেই। প্রচার-প্রচারণা না করে এমপি নামের তকমা লাগাতেই তারা ভোটে দাঁড়িয়েছেন। যাতে ভোটে হারলেও মানুষ যেন তাদের এমপি বলে ডাকে।
গাজিরচর বাজারের চা দোকানি মো. জাকির হোসেন বলেন, সারাদিন নৌকা আর ঈগলের মাইক বাজে। তাদের লোকজন এসে ভোট চাই। শুনেছি এখানে অনেক প্রার্থী দাঁড়িয়েছেন, তাদেরকে এখন পর্যন্ত চোখে দেখিনি তাদের পোস্টারও পাইনি।
মুঠো ফোনে কথা হয় তৃণমূল বিএনপির প্রার্থী মো. সোহরাব হোসেনের সাথে, তিনি জানান তার বাড়ি ভৈরব এলাকায় হলেও দল থেকে তাকে কিশোরগঞ্জ-৫ (নিকলী-বাজিতপুর) আসনে মনোনয়ন দিয়েছেন তাই প্রার্থী হয়েছেন। স্বল্প পরিসরে তিনি প্রচারণা চালাচ্ছেন। তৃণমূল বিএনপির অধিকাংশ ভোট পেয়ে তিনি জয়ী হবেন বলেও ধারণা তার।
বাজিতপুরের স্থানীয় পত্রিকার সম্পাদক মুহাম্মদ বদরুল আলম জানান, নভেম্বর মাসে বাজিতপুর সমাচার পত্রিকায় ২১ জনের ছবি ৯ জনের নাম দিয়ে বাজিতপুর নিকলীর নির্বাচনের হালচাল নামে প্রতিবেদন ছাপা হয়। সেখানে নৌকা এবং নৌকার বিদ্রোহী প্রার্থী ছাড়া অন্য কারো নাম ছবি ছিলনা। তারা কখনো রাজনীতির মাঠে সক্রিয় ছিলেন না। নিজ ইউনিয়নের ভোটাররাও চিনতেনা তাদের।
বাজিতপুর উপজেলা নির্বাচন পরিচালনা কমিটির সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী অফিসার মো. শামীম হুসাইন বলেন, কিশোরগঞ্জ-৫ (নিকলী-বাজিতপুর) আসনে মোট ভোটার রয়েছেন ৩ লক্ষ ৩০ হাজার ৭৬৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লক্ষ ৭০ হাজার ৪৭১, নারী ভোটার ১ লক্ষ ৬০ হাজার ২৯২ জন। এবারের সংসদ নির্বাচনে এই আসনে ৬ জন প্রার্থী হয়েছেন। নির্বাচন সুষ্ঠু করতে সব রকম প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *